ওয়ারেন্টি নিয়মাবলী
রেইন্ড্রপ (Raindrop) থেকে পণ্য কেনার আগে
ক্রেতার জন্য নিচের ওয়ারেন্টি নিয়মাবলী পড়ে নেয়া জরুরী। কারণ কোন পণ্য বিক্রির
সাথে সাথে ধরে নেয়া হবে যে এই নিয়মাবলীর প্রতিটি শর্ত ক্রেতা মেনে নিচ্ছেন।
পণ্য বিক্রির সময় যে সমস্ত প্রোডাক্টের ওয়ারেন্টি ঘোষণা করা হয় সেগুলো মুলত “ম্যানুফেকচারিং
ওয়ারেন্টি”। অর্থাৎ বিক্রিত পণ্যের ওয়ারেন্টির দায়িত্ব নির্মাতা তথা
মূল ব্র্যান্ড কোম্পানি বহন করে থাকে। প্রতিটি ব্র্যান্ডের পণ্যের ওয়ারেন্টির
শর্তাবলী ভিন্ন ভিন্ন হয়ে থাকে যা তাদের নিজস্ব ওয়েবসাইটে পরিষ্কারভাবে উল্লেখ করে
রেখেছে।
এক্ষেত্রে রেইন্ড্রপ (Raindrop) পণ্যটি ক্রেতার কাছে
বিক্রি করছে মাত্র এবং মূল ব্র্যান্ড কোম্পানির ওয়ারেন্টি শর্ত কার্যকরী করার
ক্ষেত্রে সহযোগিতা করছে।
প্রস্তুতকারী প্রতিষ্ঠান নির্ধারিত ওয়ারেন্টির সাধারণ শর্তাবলী
·
বিক্রিত সকল পণ্যতেই ওয়ারেন্টি নেই। যে পণ্যগুলোর বিপরীতে
ওয়ারেন্টি মেয়াদ ঘোষণা করা আছে শুধুমাত্র ঐ পণ্যগুলই ঘোষিত মেয়াদ পর্যন্ত
ওয়ারেন্টি সুবিধার আওতাভুক্ত থাকবে।
·
প্রডাক্ট লাইফ টাইম ওয়ারেন্টির ক্ষেত্রে যতদিন প্রস্তুতকারী
প্রতিষ্ঠান তথা মূল ব্র্যান্ড কোম্পানি পণ্যটি উৎপাদন অব্যাহত রাখবে ততদিন ক্রেতা
প্রডাক্ট লাইফ টাইম ওয়ারেন্টির আওতায় ওয়ারেন্টি সুবিধা পাবে। যদি পণ্যটির উৎপাদন
বন্ধ হয়ে যায় তাহলে পণ্যটি ক্রয়ের তারিখ থেকে ১ বছর মেয়াদের জন্য ওয়ারেন্টির
আওতাভুক্ত থাকবে।
·
ওয়ারেন্টির আওতাভুক্ত কোন পণ্য বিক্রির পর যদি তাতে ত্রুটি
ধরা পড়ে,তবে মেরামতের মাধ্যমে সেই ত্রুটি সারিয়ে দেয়া হয়।
·
কোন কারণে পণ্যটি মেরামত করার অযোগ্য হলে একই মডেলের অন্য
আরেকটি পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
·
একই মডেলের পণ্য বদলে দেবার মতন না থেকে থাকলে “রেইন্ড্রপ (Raindrop)”র কাছে আছে এমন অন্য
কোন ব্র্যান্ডের সমমানের পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
·
একদিকে মেরামতের অযোগ্য আবার বদলে দেবার মতন একই কিংবা
সমমানের পণ্য যদি “রেইন্ড্রপ (Raindrop)”র কাছে না থাকে তবে
তার চেয়েও উচ্চতর কোন পণ্য দেয়া যেতে পারে।
·
মেরামত বা বদলে দেবার মতন উল্লেখিত পণ্য “রেইন্ড্রপ (Raindrop) “র কাছে না থেকে থাকলে
ক্রেতাকে তার ক্রয় মূল্যের অর্থ ফেরত দেওয়া যেতে পারে।
·
ক্রেতা যখন পণ্যটি ব্যবহার করবেন তখন কিংবা “রেইন্ড্রপ (Raindrop) ”
সার্ভিসের সময় যদি কোন সফটওয়্যার বা ডাটা নষ্ট কিংবা হারিয়ে যায় তার জন্য “রেইন্ড্রপ (Raindrop) ”
কোন দায়িত্ব নিবে না। এক্ষেত্রে ডাটা পুনরুদ্ধার বা সফটওয়্যার পুনস্থাপনের
কাজের দায়িত্ত্বও “রেইন্ড্রপ (Raindrop) “র উপর বর্তাবে না।
·
অসতর্ক ব্যাবহার, পানিতে ভিজে যাওয়া, উপর থেকে পড়ে যাওয়া, পুড়ে যাওয়া, আঘাতপ্রাপ্ত হওয়া
প্রভৃতি কারণে কোন ত্রুটি দেখা দিলে তা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
·
ওয়ারেন্টির আওতায় নেয়া কোন মেরামতের কাজ কতদিনের মাঝে
সমাধান করে ফেরত দেয়া যাবে তা নিশ্চিত করে উল্লেখ করা যায় না। তা ৪/৫ দিনের মাঝেই
সমাধান হতে পারে কিংবা আরও অনেক বেশী দিন সময় লেগে যেতে পারে। কারণ কোন কোন
ক্ষেত্রে মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ বিশেষভাবে আমদানী করে আনতে হয় যা ৪৫
দিন পর্যন্তও সময় নিয়ে থাকে।
·
ওয়ারেন্টির আওতাধীন নয় এমন যেকোন সার্ভিসের জন্য “রেইন্ড্রপ (Raindrop) ”
মূল্য ধার্য করতে পারবে যা ক্রেতার সম্মতি সাপেক্ষে কার্যকরী করা হবে।
·
কার্টিজ, মোটর সহ অন্যান্য ইলেক্ট্রিক
দ্রব্যাদি ইত্যাদি যন্ত্রাংশ ওয়ারেন্টির আওতায় পড়বে না।
·
কোন পণ্যের সিরিয়াল/সিরিয়াল স্টিকার আংশিক বা সম্পূর্ণরূপে
মুছে গেলে, উঠে গেলে বা যেকোন কারণে ক্ষতিগ্রস্ত হলে পণ্যটি ওয়ারেন্টির
আওতায় পড়বে না।
·
সার্ভিস ওয়ারেন্টির ক্ষেত্রে যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন বা
সংযোজনের প্রয়োজনীয়তা দেখা দেয় তাহলে ক্রেতা নিজ দায়িত্বে যন্ত্রাংশ সংগ্রহ করবেন।
যন্ত্রাংশ যদি বাজারে সহজলভ্য হয় তাহলে অগ্রিম মূল্য পরিশোধ সাপেক্ষে রেইন্ড্রপ (Raindrop) এর মাধ্যমে সংগ্রহ
করতে পারবেন।
·
প্রস্তুতকারী প্রতিষ্ঠান নির্ধারিত ওয়ারেন্টির মেয়াদ থাকাকালীন
বা উত্তীর্ণ হওয়ার পরে রেইন্ড্রপ (Raindrop) কর্তৃক প্রদত্ত ফ্রি
ইন্সটলেশন এর সময় পণ্যে কোন সমস্যা ধরা পড়লে বা নতুন কোন সমস্যা সৃষ্টি হলে তার
জন্য রেইন্ড্রপ (Raindrop) দায়ী থাকবে না।
·
ওয়ারেন্টি সংক্রান্ত যে কোন মতামত বা অভিযোগের জন্য ইমেইল
করার ঠিকানা info.raindropwp@gmail.com